মানুষ সৃষ্টির সেরা জীব। এ শ্রেষ্ঠত্বের মূূল উপাদান তার মনুষ্যত্ব। আর এই মনুষ্যত্ববোধ জাগ্রত হয় মানুষের সুকুমার বৃত্তিগুলোর স্পন্দনে। যে স্পন্দনটা আসে শিল্প-সাহিত্য, জ্ঞান-বিজ্ঞানচর্চার সূত্র ধরে।

মানবমনের বিচিত্র স্বপ্ন ও কল্পনার শিল্পিতরূপটি খুঁজে পাওয়া যায় সাহিত্যের সুবিশাল অঙ্গনে। বিশ^জগতের যাবতীয় রূপচিত্রকে মনের গভীরে ধারণ করে, একজন শিক্ষার্থী স্বপ্নলোকে অলৌকিক আনন্দে অবগাহন করে। সেই জগতটা একান্তই তার। এমনই এক স্বপ্নঘেরা মায়াময় জীবনের প্রত্যাশায় ব্যগ্র শাহীন শিক্ষার্থীদের কোমলমনের শুভ্র অনুভূতির কথা নিয়ে প্রতি বছরের ন্যায় এবারও প্রকাশিত হতে যা”েছ বি এ এফ শাহীন কলেজ কুর্মিটোলার নিয়মিত কলেজ বার্ষিকী ‘প্রবাহ-২০১৮’।
জ্ঞান-পিপাসু ও কৌতূহল-প্রিয় শিক্ষার্থীদের মেধা, মনন ও সৃষ্টিশীলতা বিকাশের অন্যতম স্মারক এই কলেজ বার্ষিকী। এখানে জীবন ও জগত সম্পর্কে মৌলিক ভাবনাগুলো নান্দনিক বাণী-বিন্যাসে ও অপূর্ব ভাষা সৌরভে প্রকাশ করার মাধ্যমে খুদে শিক্ষার্থীরা তাদের নব নব চিন্তার উন্মেষ ঘটাবে এবং এরই সূত্রধরে তারা একদিন সম্ভাবনাময় সাহিত্য-শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করবে বলে আমার বিশ^াস। আমি আরো বিশ^াস করি, সৃষ্টি সুখের উল্লাসে মত্ত কোমলমতি শিক্ষার্থীরা সাহিত্যচর্চার মাধ্যমে হবে শুভবোধসম্পন্ন আদর্শ মানুষ, পরিণত হবে দেশপ্রেমে উদ্দীপ্ত সাহসী সেনানায়কে, আবির্ভূত হবে শান্তিপ্রতিষ্ঠার এক মহান বিশ^নেতারূপে।

এ বার্ষিকী শাহীন-পরিবারের প্রত্যেক সদস্যকে মৈত্রী, সম্প্রীতি ও ভ্রাতৃত্বের এক অপূর্ব মেলবন্ধনে আবদ্ধ করবে। নি:সন্দেহে এ বার্ষিকী শাহীন কলেজ কুর্মিটোলার সকল কার্যক্রম সবার সামনে তুলে ধরতে সক্ষম হবে।

যাঁরা ‘প্রবাহ-১৮’ প্রকাশনায় নিরলস শ্রম দিয়েছেন, তাঁদের সকলকে অশেষ ধন্যবাদ জানা”িছ। অনাগত দিনগুলোয় এ বার্ষিকী নিত্য নতুন ভাব-সৌকর্যে ও ভাষাশৈলীতে আরো বেশি সুন্দর ও নান্দনিক হয়ে উঠুক এমন প্রত্যাশাই ব্যক্ত করছি। সকল শুভ কাজে মহান আল্লাহ-তায়ালা আমাদের সহায় হোন।

 

গ্রুপ ক্যাপ্টেন মোঃ জাহাঙ্গীর আলম তালুকদার, পিএসসি
অধ্যক্ষ
বি এ এফ শাহীন কলেজ কুর্মিটোলা