About Us

বি এ এফ শাহীন কলেজ কুর্মিটোলা পরিচিতি

বাংলাদেশ বিমান বাহিনীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে ও সুযোগ্য নেতৃত্বে পরিচালিত বি এ এফ শাহীন কলেজ কুর্মিটোলা-সুনির্মল প্রকৃতির অকৃত্রিম স্নেহছায়া আর পাখ-পাখালির কলকাকলি মুখর অনাবিল মনোরম পরিবেশে আপন মহিমায় সমুজ্জ্বল এক আদর্শ অনাবাসিক শিক্ষা প্রতিষ্ঠান। নগরীর কোলাহল থেকে দূরে ধূলি, ধোঁয়া ও শ্বাসরুদ্ধকর পরিবেশের বাইরে অফুরন্ত প্রাণময়তায় শিক্ষার্থীরা এখানে শিক্ষা গ্রহণের সুযোগ পায়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার অধীনে এটি বাংলাদেশ বিমান বাহিনী কর্তৃক পরিচালিত। এটির পরিচালনায় রয়েছেন বাংলাদেশ বিমান বাহিনীর দক্ষ পরিচালনা পরিষদ, অভিজ্ঞ অধ্যক্ষ, প্রাজ্ঞ শিক্ষক-শিক্ষিকামন্ডলী ও কর্মচারীবৃন্দ- যাদের নিরলস প্রচেষ্টায় বিদ্যাপীঠটির সুনাম উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশ বিমান বাহিনীতে কর্মরত সদস্যবৃন্দ ও এলাকার জনগণের সন্তানদের সুশিক্ষার জন্য বাংলাদেশ বিমান বাহিনী ১৯৭২ সালে ‘এয়ারফোর্স স্কুল’ নামে এই শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। ১৯৮০ সালে এটির নামকরণ করা হয় বি এ এফ শাহীন স্কুল। পরবর্তীতে ১৯৮২ সালে এটিকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত উন্নীত করা হয় এবং পুনঃনামকরণ করা হয় বি এ এফ শাহীন কলেজ কুর্মিটোলা।

এখানে শিশু থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীরা একটি সুন্দর সুশৃঙ্খল পরিবেশে শিক্ষালাভ করে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষায় রয়েছে এ কলেজের গৌরবময় ফলাফল। শিক্ষার্থীরা ইতিপূর্বে বোর্ডের মেধা তালিকায় স্থান লাভসহ প্রতি বছরই কৃতিত্বপূর্ণ ফলাফল করে আসছে। প্রাথমিক ও জুনিয়র বৃত্তি পরীক্ষায়ও ছাত্র-ছাত্রীরা রাখছে সাফল্যের দীপ্ত স্বাক্ষর।

‘শিক্ষা-সংযম-শৃঙ্খলা’ হচ্ছে এ কলেজের মূলনীতি। তাই শুধু পাঠ্যপুস্তক ভিত্তিক পাঠদান নয় বরং ছাত্র-ছাত্রীদের সুপ্ত প্রতিভার বিকাশ সাধন করে তাদেরকে সৎ, সুশৃঙ্খল, সংযমী ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তোলাই এ প্রতিষ্ঠানের মূল লক্ষ্য।

শিক্ষার্থীদের নান্দনিক গুণাবলির বিকাশ সাধনে কলেজের নিয়মিত সংস্কৃতি চর্চা হয়। প্রতি বছরই কলেজে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ফলে ছাত্র-ছাত্রীরা আন্তঃস্কুল ও জাতীয় পর্যায়ে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় গৌরবময় সাফল্য বয়ে আনছে। রাজনীতিমুক্ত এই কলেজে রয়েছে ছাত্র-ছাত্রীদের জন্য গ্রন্থাগার, খেলাধূলার মাঠ, ডিবেটিং ক্লাব, কুইজ ক্লাব, গার্লস গাইড, স্কাউট ও বি এন সি সি ইউনিট। এখানে শিক্ষার্থীদের প্রতিভা বিকাশে রয়েছে অফুরন্ত সুযোগ।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য এ কলেজের রয়েছে নিজস্ব ওয়েব সাইট। যার মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির বিজ্ঞপ্তি, জরুরী বিজ্ঞপ্তি, বার্ষিক কর্মপঞ্জি, পাঠ্যপুস্তক তালিকাসহ অন্যান্য তথ্য নিয়মিত সংযুক্ত (আপলোড) করা হয়।

সার্বিক বিবেচনায় বি এ এফ শাহীন কলেজ কুর্মিটোলা সময়ের দাবী মেটাতে অনন্য এক শিক্ষা প্রতিষ্ঠান।