সহ-শিক্ষাক্রমিক কার্যাবলী

হাউস কার্যক্রমঃ
বিভিন্ন সহশিক্ষা কার্যক্রম বিশেষ করে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ছাত্র-ছাত্রীদের উৎসাহ সৃষ্টি করার লক্ষ্যে কলেজের হাউস কার্যক্রম পরিচালিত হয়কলেজের সকল ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা কবি নজরুল ইসলাম, ড. মুহাম্মদ শহীদুল্লাহ, শের-এ-বাংলা ও নবাব সিরাজ উ-দ্দৌলা এই ৪টি হাউসের যে কোন একটির সদস্য হতে হয়সকল ছাত্র-ছাত্রীকে কলেজ ইউনিফর্মের সাথে নিজ হাউসের নির্ধারিত কালারের হাউস ব্যাজ ধারণ করতে হয়হাউসের কালারগুলো হচ্ছে- কবি নজরুল ইসলাম-লাল, ড. মুহাম্মদ শহীদুল্লাহ-হলুদ, শের-এ-বাংলা-গোলাপী ও নবাব সিরাজ উ-দ্দৌলা-সবুজ। পয়েন্টের ভিত্তিতে এই ৪টি হাউসের মধ্যে থেকে চ্যাম্পিয়ন ও রানারআপ হাউস নির্বাচন করা হয়
 
 বি এন সি সিঃ
দেশের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের দেশের সার্বভৌমত্ব রক্ষার দায়িত্বে নিয়োজিত সামরিক বাহিনীর সহযোগী দ্বিতীয় সারির প্রতিরক্ষা বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ১৯৭৯ সালে নতুন রূপে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর। নিজ শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি দেশের সামাজিক ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ, জাতীয় ও আর্ন্তজাতিক অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক হিসেবে অংশগ্রহণ ও শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনে পুলিশ বাহিনীকে সহায়তা করা প্রভৃতি কাজে এই কোরের যথেষ্ট সুখ্যাতি রয়েছে। এই কোরের সকল ক্যাডেটরা স্বেচ্ছাসেবার ভিত্তিতে বিনা খরচে সামরিক বাহিনীর প্রাথমিক প্রশিক্ষণ লাভ করতে পারে। শ্রেষ্ঠ ক্যাডেটরা দেশের বিভিন্ন স্থানে, এমনকি রাষ্ট্রীয়ভাবে বিশ্বের বিভিন্ন দেশে সফর করে থাকে। দক্ষ ও যোগ্য ক্যাডেটদের মধ্য থেকে বিশেষ বাছাইয়ের মাধ্যমে সামরিক বাহিনীতে অফিসার হিসেবে ভর্তির সুযোগ রয়েছে। বি এ এফ শাহীন কলেজ কুর্মিটোলায় ৭ম, ৯ম ও একাদশ শ্রেণিতে ছাত্র-ছাত্রীদের বিএনসিসির এয়ার ইউনিট ক্যাডেট হিসেবে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে। বর্তমানে বিএনসিসি ফ্লাইটের কর্মকর্তা হলেন জীববিদ্যার সহকারী অধ্যাপক ফ্লাইট লেফটেন্যান্ট জনাব মমতাজ বেগম এবং ইসলাম শিক্ষা বিষয়ের প্রভাষক ফ্লাইং অফিসার জনাব নুরে আলম ফেরদাউস।
 
এয়ার স্কাউটঃ
 
গার্লস গাইডঃ
 
রোভারঃ
 
কম্পিউটার ক্লাবঃ
তথ্য প্রযুক্তি ক্ষেত্রে অধিকতর দক্ষতা বৃদ্ধি এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তথ্য প্রযুক্তি সংক্রান্ত ও কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে গড়ে তোলা হয় শাহীন কম্পিউটার ক্লাব। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের মধ্যে থেকে বিশেষ বাছাই প্রক্রিয়ার মাধ্যমে এই ক্লাবের সদস্য হিসেবে মনোনীত করা হয়। এই ক্লাবের বর্তমান সদস্য সংখ্যা ১০জন। কম্পিউটার ক্লাসের পাশাপাশি পূর্ব নির্ধারিত সময় বা অফ-পিরিয়ডের সময় এই ক্লাবের সদস্যরা প্রোগ্রামিং, কম্পিউটার হার্ডওয়্যার ও ইন্টারনেটের উপর কম্পিউটার ল্যাবে ব্যবহারিক প্রশিক্ষণের সুযোগ পেয়ে থাকে। কম্পিউটার ক্লাবের মডারেটর হিসেবে দায়িত্ব পালন করছেন কলেজের কম্পিউটার বিভাগের প্রভাষক ও বিভাগীয় প্রধান জনাব মোঃ শিহাব উদ্দিন এবং সহযোগী হিসেবে আছেন একই বিভাগের প্রদর্শক জনাব মোঃ ইকবাল হোসেন। কম্পিউটার ক্লাবের অন্যতম সদস্য হিসেবে আছেন কলেজের সিনিয়র শিক্ষক জনাব এ বি এম আখতার হোসেন মন্ডল।
 
ডিবেট ক্লাবঃ
 
বিজ্ঞান ক্লাবঃ
 
কুইজ ক্লাবঃ
 
গেইম জোনঃ
 
ব্যান্ড টিমঃ
বিএএফ শাহীন কলেজ কুর্মিটোলায় ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিভিন্ন ক্লাসের ছাত্রীদের সমন্বয়ে গঠন করা হয়েছে ‘শাহীন বাদক দল’। কলেজের বার্ষিক ও আন্ত:হাউস ক্রীড়া প্রতিযোগিতা, হাউসের প্যারেড প্রশিক্ষণ, শাহীনদের ডিসপ্লে প্রভৃতি কাজে এই বাদক দল অংশগ্রহণ করে থাকে। সাইড ড্রাম, বেইজ ড্রাম, টেনর ড্রাম, টেমবুরি প্রভৃতি বাদ্যযন্ত্রের সমন্বয়ে গঠিত সুসজ্জিত দলটি এই সব অনুষ্ঠানে চমৎকার ও আকর্ষণীয় বাদ্য পরিবেশন করে থাকে। বর্তমানে প্রায় ৩০ জন সদস্যের এই বাদক দলের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন সার্জেন্ট ইয়ার আলী (বর্তমানে বিমান বাহিনী সদর দপ্তরে নিয়োজিত)।
 
শাহীন নৃত্যদলঃ
বিএএফ শাহীন কলেজ কুর্মিটোলার ছাত্র-ছাত্রীদের নিয়মিত পড়াশুনা ও ক্লাসের পাশাপাশি নৃত্য চর্চার সুযোগ রয়েছেএই বিভাগের ছাত্র-ছাত্রীরা কলেজের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান, নবীন বরণ, বিদায় সংবর্ধনা, বিশেষ দিবস উদযাপন প্রভৃতি ক্ষেত্রে নৃত্য পরিবেশন করে থাকেএই দল সশস্ত্রবাহিনী পরিবেশিত জনপ্রিয় অনুষ্ঠান অনির্বাণসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলের সাংস্কৃতিক বিষয়ক বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে থাকে
 
শাহীন গায়কদলঃ
বিএএফ শাহীন কলেজ কুর্মিটোলার ছাত্র-ছাত্রীদের নিয়মিত পড়াশুনা ও ক্লাসের পাশাপাশি সঙ্গীত চর্চার সুযোগ রয়েছে। এই বিভাগের ছাত্র-ছাত্রীরা কলেজের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান, নবীন বরণ, বিদায় সংবর্ধনা, বিশেষ দিবস উদযাপন প্রভৃতি ক্ষেত্রে সঙ্গীত পরিবেশন করে থাকে। এই দল সশস্ত্রবাহিনী পরিবেশিত জনপ্রিয় অনুষ্ঠান “অনির্বাণ”সহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলের সাংস্কৃতিক বিষয়ক বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে থাকে।